Ads Top

নগ্ন করে মূত্রপান করতে বাধ্য করা হয়েছে'

সম্প্রতি ভারতের মধ্যপ্রদেশে এক দলিত নারীকে প্রকাশ্যে নগ্ন করে মূত্র পান করতে বাধ্য করা হলো। ঘটনাটি ঘটেছে গত ২৪ অগস্ট। মধ্যপ্রদেশের ছাত্তারপুর জেলার মুদওয়ারা গ্রামে। এক দলিত নারী সরকারের পক্ষ থেকে একটি জমির পাট্টা হাতে পেয়েছিলেন। বিবাদ সেই এক টুকরো চাষের জমিকে ঘিরেই। জমির প্রাক্তন মালিক বিজয় যাদবের সঙ্গে এ নিয়ে আগেও নির্যাতিতার বাক্‌বিতণ্ডা হয়েছে। তাঁকে নানা রকম ভাবে হেনস্থা করার জন্য ফন্দি এঁটে বেড়াতেন বিজয়। এক দিন ওই চাষের জমিতে ফসলের মধ্যে গৃহপালিত গরু-মোষ ছেড়ে দেন বিজয়। জমির সব ফসল তারা নষ্ট করে ফেলে। এ নিয়ে অভিযোগ জানাতে গিয়েই বিপত্তি হয়।

নির্যাতিতা সোজা বিজয়ের বাড়িতে উপস্থিত হলে, বিজয়ের স্ত্রী তাঁকে লাঠিপেটা করতে থাকেন। খানিক বাদে বিজয়ও তাতে যোগ দেন। প্রকাশ্যেই সেই নারীর পোশাক টেনে নগ্ন করে দেওয়া হয়। এর পরের কাণ্ড দেখে সকলে হতবাক হয়ে গিয়েছিলেন। সকলের সম্মুখেই বিজয় তাঁর মূত্র পান করতে বাধ্য করেন দলিত নারীকে। হুমকিও দেন, যদি তিনি পুলিশে অভিযোগ জানান তবে পরিস্থিতি এর থেকেও খারাপ হবে। যদিও সেই হুমকিকে উপেক্ষা করেই ওই মহিলা নাওগং থানায় গিয়ে বলেন, 'আমায় নগ্ন করে মূত্রপান করতে বাধ্য করা হয়েছে।' বিজয় এবং তাঁর স্ত্রীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৯৪, ৩২৩, ৫০৬, ৩৪ এবং তপশিলি জাতি ও উপজাতি অ্যাক্টে মামলা রুজু করে পুলিশ।

তবে পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়ায় বাধ্য হয়ে নির্যাতিতা আরও কয়েকজনকে নিয়ে অতিরিক্ত পুলিশ সুপারের কাছে অভিযোগ জানান, যাতে পুলিশ ব্যাপারটি নিয়ে দ্রুত ব্যস্থা নেয়। পরে পুলিশ সুপার ললিত শাখিয়াওয়ারের নির্দেশে ব্যবস্থা নেয় পুলিশ। তবে অভিযুক্তরা এর মধ্যেই গা ঢাকা দিয়েছে। 

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.